এসএসসি ২০২২

SSC 2022 Biology Assignment Answer PDF 5th Week

SSC 2022 Biology Assignment Answer PDF 5th Week

নির্ধারিত কাজঃ পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ

অ্যাসাইনমেন্টঃ পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান।

শিখনফল ও বিষয়বস্তুঃ

  • সঠিকভাবে রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে পারব;
  • বিশ্রামরত অবস্থায় এবং শরীরচর্চার পর রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে এবং দুই অবস্থানে পরিমাপকৃত রক্তচাপ ও পালস রেট বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা ও সংকেতঃ

১. পালস রেট বা নাড়িস্পন্দন পরিমাপের পদ্ধতি যথাযথভাবে অনুসরণ কর (জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের পৃষ্ঠা ১৫০-১৫১ দ্রষ্টব্য)।

২. প্রথমে খাতায় নিচের মতাে ছক আঁকতে হবে :

অবস্থা/ধাপপালস রেট (প্রতি মিনিটে)
১) শােয়া অবস্থায়
২) বসা অবস্থায়
৩) দাঁড়ানাে অবস্থায়
৪) পাঁচ মিনিট
৫) দ্রুতবেগে হাঁটার পরে

৩. পরিবারের একজন সুস্থ্য সদস্যকে তােমার পরীক্ষণে অংশ নিতে অনুরােধ করবে। তােমার নির্দেশনা বুঝতে সক্ষম এমন ব্যক্তি হতে হবে। তাঁকে পুরাে বিষয়টি বুঝিয়ে বলার পর তিনি সম্মতি দিলে পরীক্ষণ শুরু করা যাবে।

৪. সাবধানতা: অনুমতি ছাড়া কারাে উপর পরীক্ষণ করা যাবে না। নিজের উপর পরীক্ষণ করা যাবে না।

৫. পরীক্ষণাধীন ব্যক্তিকে পরীক্ষণের পূর্বে ৬ ঘন্টা চা-কফি বা ধূমপান থেকে বিরত থাকতে হবে। তাঁকে পরীক্ষণের সময় শান্ত ও শিথিল (relaxed) থাকতে হবে। তাই সকালে ঘুম থেকে ওঠার পরপর পরীক্ষণটি করার আদর্শ সময়।

৬. উপরের ছক অনুসারে প্রথমে শােয়া অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে। তারপর যথাক্রমে বসা ও দাঁড়ানাে অবস্থায় পাঠ নিতে হবে এবং ছকে লিখতে হবে।

৭. সবশেষে পাঁচ মিনিট দ্রুতবেগে হীটার পরে দাঁড়ানাে অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে। উল্লিখিত ছক ব্যবহার করে লেখচিত্র আঁকতে হবে। উদাহরণ: শােয়া, বসা, দাঁড়ানাে এবং হাঁটার পরে প্রতি মিনিটে পালস রেট যদি যথাক্রমে ৭০, ৭৫, ৮৫ এবং ১০০ হয় তাহলে তার লেখচিত্রটি উপরে প্রশ্নে দেওয়া আছে;

৮. বিভিন্ন অবস্থায় পালস রেটের পার্থক্য কেন হয় তা ব্যাখ্যা করতে হবে। | [সর্বনিম্ন ৩০ থেকে সর্বোচ্চ ৫০ শব্দে]

এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট জীব বিজ্ঞান এর উত্তর

অ্যাসাইনমেন্ট লেখার জন্য মূল্যায়ন রুবিক্স ও নির্দেশনা গুলো অনুসরণ করে এসএসসি ২০২২ অর্থাৎ ১০ম শ্রেণীর পঞ্চম সপ্তাহের জীববিজ্ঞান বিষয়ের নির্ধারিত এসাইনমেন্ট এর একটি নমুনা উত্তর প্রস্তুত করে দেয়া হলো।

পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান

পালস রেট: সোজা কথায়, প্রতি মিনিটে কারও হার্ট যতবার বিটস করে, সেটাই হল তার হার্ট রেট বা পালস রেট। পালস রেট হলো প্রতি মিনিটে হৃৎস্পন্দনের সংকোচন সংখ্যা। যা। বিট/মিনিট এককে প্রকাশ করা হয়। অক্সিজেন শোষণ এবং কার্বন ডাই অক্সাইড নিঃসরণ করার প্রয়োজনীয়তা সহ হৃৎস্পন্দনের হার শরীরের শারীরিক চাহিদা অনুসারে পরিবর্তিত হতে পারে।

তবে জেনেটিক্স, শারীরিক সুস্থতা, মানসিক চাপ, খাদ্যাভ্যাস, ওষুধ ছাড়াও আরো কিছু কারণগুলির দ্বারাও পরিবর্তিত হতে পারে। সাধারণ অবস্থায় হৃৎপিন্ডের ছন্দ সম্পূর্ণরূপে সাইনোআড্রিয়াল নোড দ্বারা নিয়ন্ত্রিত হয়। হৃৎস্পন্দনের হার সাইনোঅ্যাট্রিয়াল নোডের ৭ সিমপ্যাথেটিক এবং প্যারাসিম্যাথ্যাটিক ইনপুট দ্বারা নিয়ন্ত্রিত হয়। সাধারনত বিশ্রাম অবস্থায় ৬০ বিপিএমের নীচে। ঘুমের সময় প্রায় ৪০-৫০ বিপিএম হয়ে থাকে।

তবে কাজ করা বা অন্য কোনো ধরনের শারীরিক কসরত করা অবস্থায় তা আরো বেশি হতে পারে। নিচে আমার বড় ভাইয়ের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহ ছকে উপস্থাপন করা হলো:

অবস্থা/ধাপপালস রেট (প্রতি মিনিটে)
১) শােয়া অবস্থায়৭২
২) বসা অবস্থায়৭৭
৩) দাঁড়ানাে অবস্থায়৮০
৪) দ্রুতবেগে হাঁটার পরে৯৩

পালস রেট বিভিন্ন অবস্থায় বিভিন্ন হওয়ার কারণ:

সাধারণত প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে হেলদি হার্ট রেট হল। মিনিটে ৬০ থেকে ১০০ বিটস। সাধারণত অতিরিক্ত পরিশ্রম, দৌড়ঝাঁপ, আবেগউচ্ছ্বাস, ব্যায়াম, খেলাধুলা, অতিরিক্ত মানসিক চাপের কারণে হার্ট বিট বেড়ে যায়। কারণ এসব ক্ষেত্রে হৃদযন্ত্রকে বেশি কাজ করতে হয়।

৪ টি ধাপ অবস্থায় পালস রেটের কারণ ব্যাখ্যাঃ

(ক) ১ম দফায় বড় ভাই যে বিশ্রাম নিয়েছিল তাই তার শারীরিক কর্মকান্ড খুব কম ছিল তাই তার পালস বেটের পাঠ ছিল সবচেয়ে কম (৭২)

(খ) ২য় দফায় বড় ভাই বসে বিশ্রাম নিচ্ছিলেন তাই তার শারীরিক কর্মকান্ড একটু কম ছিল তাই তার পালস রেট শোয়ার রেটের চেয়ে একটু বেশি দিল (99)

(গ) ৩য় দফায় বড় ভাই দাড়িয়ে দিলেন তাই তার শারীরিক কর্মকান্ড বেশি ছিল তাই তার পালস রেটের পাঠ ছিল বেশি (৮০)

(ঘ) ৪র্থ দফায় বড় ভাই ৫ মিনিট দ্রুত হেটেছিলেন তাই তার শারীরিক কর্মকান্ড অনেক বেশি ছিল তাই তার পালস রেটের পাঠ ছিল সবাচেয়ে বেশি ছিলো তখন (৯৩)

তো বন্ধুরা, এই ছিল এসএসসি ২০২২ (১০ম শ্রেণি) ৫ম সপ্তাহের এ্যাসাইনমেন্ট – জীব বিজ্ঞান এর উত্তর- পরিবারের একজন সদস্যের পালস রেট অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান।

আরো দেখুন-

বিনাঅনুমতিতে এডুকেশন হেল্পলাইন এর কোন লেখা কপি করে কোন ওয়েবসাইটে ইউটিউব/চ্যানেলে প্রকাশ করলে কপিরাইট ক্লেইম করা হবে। প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট সংক্রান্ত আপডেট সবার আগে পাওয়ার জন্য এডুকেশন হেল্পলাইন ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে নাও। এখানে এ্যাসাইনমেন্ট সমাধান ও শিক্ষার সকল তথ্য প্রকাশিত হওয়ার সাথে সাথে পেয়ে যাবে।

Alamin Hossain Meraj

Assalamu Alaikum. I am Al-Amin Hossain Meraj, the founder of Education Helpline. I am studying CSE. I like to help students with various updates related to education. The guidelines and support that I did not get during my admission test, now I will help all the students in Bangladesh with all the guidelines and information for the admission test. I believe education is free. Learn with heart and soul.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!

Adblock Detected

Please turn Off Adblocker