এসএসসি ২০২১

“ফিন্যান্স ও ব্যাংকিং” এসএসসি ২০২১ প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর

নির্ধারিত কাজঃ অর্থায়নের ধারনা – কারবারি অর্থায়নের গুরুত্ব – আর্থিক ব্যবস্থাপকের  কার্যাবলী 

"ফিন্যান্স ও ব্যাংকিং" এসএসসি ২০২১ প্রথম সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর উত্তর

নমুনা উত্তরঃ

ফিন্যান্স বলতে বুঝি, অর্থায়ন বা অর্থসংস্থান যার মানে অর্থ সংগ্রহ করা। কিন্তু, ফিন্যান্স শুধু অর্থ সংগ্রহই নয় বরং অর্থের উৎস নির্বাচন, আর্থিক নীতি নির্ধারণ, মুলধন বাজার, অর্থ বিনিয়োগ, বিভিন্ন প্রকল্প বিশ্লেষন সহ সামগ্রিক অর্থনৈতিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণ কে অর্থায়ন বলে। 

অর্থায়নের ধারণা 

অর্থায়নের গুরুত্বপূর্ণ ধরন হচ্ছে ব্যবসায় অর্থায়ন। ব্যবসায়ের জন্য প্রয়োজন তহবিলের। আর এই তহবিলের উৎস হল নিজিস্ব মূলধন বা ঋণ। তহবিলকে সঠিকভাবে ব্যবহারের জন্য দরকার হয় অর্থায়ন ব্যবস্থাপনার। অর্থায়ন ব্যবস্থাপনা সঠিক না হলে ব্যবসা ফলপ্রসূ হয় না। অর্থায়ন তহবিল ব্যবস্থাপনা নিয়ে কাজ করে। কোন উৎস থেকে কী পরিমান তহবিল সংগ্রহ  করে, কোথায় কিভাবে বিনিয়োগ করা হলে সর্বাধিক মুনাফা হবে, অর্থায়ন সেই সংক্রান্ত পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করে। 

উদাহরণসরূপ বলা যায়, ব্যবসায়ের জন্য একটি মেশিন ক্রয় করা হল। মেশিনটি ক্রয়ের জন্য তহবিলের প্রয়োজন, তহবিল সংগ্রহের মাধ্যম কী হবে, কত টাকা ঋণ নিতে হবে এবং কীভাবে মেশিনটি থেকে কাঙ্ক্ষিত উপযোগ পাওয়া সম্ভব, মেশিনটি ক্রয়ের ফলে মুনাফা বৃদ্ধি পাবে কিনা এসব কিছুই অর্থায়নের ধারনার অন্তর্ভুক্ত। 

কারবারি অর্থায়নের গুরুত্বঃ

কারবারি প্রতিষ্ঠানের জন্য অর্থায়ন খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সুপরিকল্পিত অর্থায়ন যেকোনো কারবারি প্রতিষ্ঠানকে প্রতিযোগিতামূলক বাজারে  দীর্ঘ সময় টিকে থাকতে সহায়তা করে। নিচে কারবারি অর্থায়নের ৪টি গুরুত্ব তুলে ধরা হলঃ

  • ব্যবসায়িক মূলধন সংকটঃ  যেকোন সময় কারবার প্রতিষ্ঠান অর্থের সংকটের সম্মুখীন হতে পারে। তাই প্রয়োজনের সময় ব্যবসায় অর্থের জোগান দেওয়া এবং সেই অর্থ সঠিকভাবে ব্যবহার নিশ্চিত করতে অর্থায়নের ধারনা সহায়ক ভূমিকা পালন করে।
  • অনগ্রসর ব্যাংক ব্যবস্থাঃ আমাদের দেশে আর্থিক প্রতিষ্ঠাগুলো সুসংগঠিত নয় বিধায় কারবারি ব্যবসায় প্রতিষ্ঠান সঠিক সময়ে পর্যাপ্ত ঋণ পায় না। সঠিক আর্থিক পরিকল্পনা ও ব্যবস্থাপনায় অর্থায়নের ধারনা গুরুত্বপূর্ণ ভুলিকা রাখে।
  • স্বল্পশিক্ষিত উদ্যোগতাঃ দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে অর্থায়ন কার্যক্রম পরিচালিত করতে না পারার কারণে অনেক স্বল্পশিক্ষিত উদ্যোক্তারা কাঙ্ক্ষিত মুনাফা অর্জনে ব্যর্থ হয়। অর্থায়ন ব্যবস্থাপনার ধারনা থাকলে দীর্ঘমেয়াদের অর্থায়ন কার্যক্রম পরিচালিনা করা সম্ভব।
  • উৎপাদনমুখী বিনিয়োগ ও জাতীয় আয়ঃ অর্থায়নবিষয়ক জ্ঞান প্রয়োগে একজন ব্যবসায়ী বিনিয়োগের বিভিন্ন প্রকল্পগুলোর মধ্যে ভবিষ্যৎ আয়-ব্যয়ের সম্ভাব্যতা বিশ্লেষণ করে সবচেয়ে লাভজনক প্রকল্পটি বেছে নিতে পারেন। এতে একদিকে যেমন উৎপাদনে বিনিয়োগ বৃদ্ধি পায় অন্যদিকে জাতীয় আয়ও বৃদ্ধি পায়।

আর্থিক ব্যবস্থাপকের কার্যাবলীঃআর্থিক ব্যবস্থাপক মূলত দুই ধরনের সিদ্ধান্ত নিয়ে কাজ করে। যেমনঃ

  • আয় বা অর্থায়ন সিদ্ধান্ত
  • ব্যয় বা বিনিয়োগ সিদ্ধান্ত
  •  আয় বা অর্থায়ন সিদ্ধান্তঃ অর্থ বা তহবিল সংগ্রহের পক্রিয়া হল আয় সিদ্ধান্ত। অর্থের বিভিন্ন উৎস এবং এগুলোর সুবিধা-অসুবিধা বিশ্লেষণ করে অর্থায়ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, রহিম সাহেব তার ব্যবসায়ের মূলধনের দীর্ঘ মেয়াদি হিসেবে ব্যাংক ঋণকে নির্বাচন করলেন এবং চলতি ব্যয় নির্বাহের জন্য তিনি নগদ অর্থ নিজস্ব তহবিল থেকে যোগানের সিদ্ধান্ত নিলেন।
  •  ব্যয় বা বিনিয়োগ সিদ্ধান্তঃ ব্যবসায়ের ব্যয় নিয়ন্ত্রন মুনাফা অর্জনের পথকে সুগম করে। তাছাড়া ব্যবসায়ের জন্য বিনিয়োগ ব্যয়ের অন্তর্ভুক্ত। উদাহরণস্বরূপ বলা যায়, রহিম সাহেব তার ব্যবসায়ের উৎপাদন বৃদ্ধির জন্য একটি মেশিন ক্রয়ের সিদ্ধান্ত নিলেন। এখানে আর্থিক ব্যবস্থাপকের কাজ হল নতুন মেশিনটি ক্রয়ের পর উৎপাদন বা বিক্রয় পূর্বের তুলনায় বৃদ্ধি পেয়েছে কিনা এবং কতবছরের মধ্যে মেশিনের ক্রয়কৃত অর্থ উঠে আসবে যাচাই করা।
  •  অন্যান্য সিদ্ধান্তঃ আয় ও ব্যয় সিদ্ধান্ত ছাড়াও এখন আর্থিক ব্যবস্থাপককে অন্যান্য সিদ্ধান্ত নিতে হয়। যেমনঃ কাঁচামাল ক্রয়ের জন্য কি পরিমাণ চলতি মূলধন থাকা প্রয়োজন, দৈনিক ব্যয় নির্বাহের জন্য নগদ অর্থ জমা রাখার পরিমাণ এবং মূলধন সংগ্রহের জন্য উত্তম উৎস নির্বাচন করা। 

পরিশেষে বলা যায়, অর্থায়ন হল ব্যবসায়ের প্রাণ। অর্থের সঠিক ব্যবহার ও উপযোগ বৃদ্ধির জন্য আর্থিক ব্যবস্থাপককে উত্তম সিদ্ধান্ত নিতে হবে। অন্যথায় ব্যবসায় মুনফা অর্জন এবং দীর্ঘমেয়াদে টিকে থাকা অসম্ভব।

Alamin Hossain Meraj

Assalamu Alaikum. I am Al-Amin Hossain Meraj, the founder of Education Helpline. I am studying CSE. I like to help students with various updates related to education. The guidelines and support that I did not get during my admission test, now I will help all the students in Bangladesh with all the guidelines and information for the admission test. I believe education is free. Learn with heart and soul.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button